1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

করোনার নতুন প্রজাতি, ছড়াচ্ছে কুকুর থেকে

  • আপডেট টাইম : শনিবার, ২২ মে, ২০২১
  • ২৭৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: গোটা বিশ্বে আতঙ্কের আরও এক নাম হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস। এপর্যন্ত দুনিয়ায় কয়েক লক্ষ মানুষের প্রাণ কেড়েছে এই অণুবীক্ষণিক জীব। এহেন পরিস্থিতিতে মালয়েশিয়ায় হদিশ মিলল করোনা ভাইরাসের এক নতুন প্রজাতির। যা কিনা কুকুর থেকে ছড়াচ্ছে।

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মালয়েশিয়ার একটি হাসপাতালে ভরতি হয় এক শিশু। তার শরীরেই প্রথম দেখা মিলে করোনার নয়া প্রজাতির। এটি কুকুরের শরীর থেকে ছড়ায় বলে দাবি গবেষকদের একাংশের। এনিয়ে প্রায় আট ধরনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। গত বৃহস্পতিবার এই সংক্রান্ত রিসার্চ পেপার ‘ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস’ নামের একটি মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়। এখানে আরও জানানো হয়, মালয়েশিয়ার এক হাসপাতালের রোগীদের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। রোগীদের লক্ষণ খানিকটা নিউমোনিয়ায় আক্রান্তদের মতো। ৩০১টি নমুনার মধ্যে আটটিতে দেখা গিয়েছে, রোগীরা কুকুরের ভাইরাসে আক্রান্ত। আর তা নিয়েই রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে।

উল্লেখ্য, এর আগেও অন্য পশুর শরীরের করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। তবে কুকুরের শরীর থেকে মানুষের শরীরে এই নয়া ভাইরাস কত দ্রুত চড়িয়ে পড়তে পারে এবং তা কতটা প্রাণঘাতী সেই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। এদিকে, আগামী জুলাই নাগাদ ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ স্তিমিত হতে পারে বলে কেন্দ্রকে জানাল বিশেষজ্ঞ প্যানেল। তবে অতিমারীর নিয়ম মেনে তৃতীয় ঢেউ একপ্রকার অনিবার্যই। কেন্দ্রকে দেওয়া রিপোর্টে বিশেষজ্ঞদের অনুমান, দ্বিতীয় ঢেউয়ের ছয় থেকে আট মাস পরে তৃতীয় ঢেউ আসতে পারে। অন্তত অক্টোবরের আগে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা ক্ষীণ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..